5 টি মাস্টার্স ডিগ্রি আপনার ক্যারিয়ারে এগিয়ে যেতে সহায়তা করতে পারে - Chakrirbazar job news of india

Post Top Ad

 




Select Your Language

Thursday, May 7, 2020

5 টি মাস্টার্স ডিগ্রি আপনার ক্যারিয়ারে এগিয়ে যেতে সহায়তা করতে পারে


আপনার ক্যারিয়ারে অগ্রসর হওয়ার জন্য আপনার একটি ভাল শিক্ষাগত পটভূমি থাকা দরকার এটি কোনও গোপন বিষয় নয়। অবশ্যই, কিছু ব্যাতিক্রম রয়েছে তবে বেশিরভাগ ক্ষেত্রেই দেখা উচিত যে তার ক্যারিয়ারে অগ্রসর হওয়ার ইচ্ছা থাকলে ভাল শিক্ষায় প্রবেশের প্রয়োজন হয়। এছাড়াও, গত বছর প্রকাশিত মনস্টার স্যালারি সূচক অনুসারে দেখা গেছে যে উচ্চতর শিক্ষার মানুষ বিশেষত স্নাতকোত্তর ডিগ্রি অর্জনকারীদের উপর একটি গুরুত্বপূর্ণ সুবিধা ছিল যখন তারা উভয় গ্রুপের উপার্জন নিয়ে আসে। প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে স্নাতক ডিগ্রিধারী একজন গড় কর্মচারী ৪,০০০ / - টাকা অর্জন করেছেন। মাস্টার্স ডিগ্রিধারী কর্মচারীর চেয়ে প্রতি ঘন্টা 173.7 কম (অর্থাত্ 45.4 শতাংশ) একটি পার্থক্য যা কেবল বছরের পর বছর ধরে বেড়েছে।

এছাড়াও, আজ আমরা চাকরির বাজারগুলিতে যে দ্রুত পরিবর্তনগুলি প্রত্যক্ষ করছি। আপনি দক্ষতা অর্জন করুন এবং আপনি আপনার ক্যারিয়ারের কোন পর্যায়েই থাকেন না কেন আপনার জ্ঞানের ভিত্তিকে প্রসারিত করুন সুতরাং, এই নিবন্ধে, আমরা কীভাবে একটি উচ্চতর ডিগ্রি আপনার পেশাগত কেরিয়ারের জন্য উপকারী হতে পারে তা নিয়ে কিছু কারণ আলোচনা করেছি।

 যা আপনার জীবনবৃত্তান্তে একটি উল্লেখযোগ্য প্রান্ত যুক্ত করে


চাকরির বাজারগুলি প্রতিটি দিনকে নিয়ে প্রতিযোগিতামূলক হয়ে উঠছে এটি কোনও গোপন বিষয় নয়। আপনার এমন দক্ষতা বা পটভূমি থাকা উচিত যা আপনার সহকর্মীদের থেকে আলাদা হয়ে যায় এবং আপনার প্রোফাইলটিকে কাজের সেরা ম্যাচ হিসাবে সংজ্ঞায়িত করে। যদি কেউ এই প্রশ্নটি তুলে ধরেন, 'চাকরি পাওয়ার জন্য একটি উচ্চতর ডিগ্রি নেওয়া কি জরুরি?' না এটি প্রয়োজনীয়, তবে প্রয়োজনীয়তা নয়। তবে এটি নিশ্চিত একটি ভাল কাজ পাওয়ার জন্য বা ক্যারিয়ারে এগিয়ে যাওয়ার জন্য একটি উচ্চতর ডিগ্রি প্রয়োজনীয়। আজ নিয়োগকারীরা প্রযুক্তিগত এবং বৈচিত্র্যপূর্ণ দক্ষতা সম্পন্ন প্রার্থীদের সন্ধান করছেন যেগুলি উন্নত কোর্সগুলি অনুসরণ করার সময় বিকশিত হয়। সুতরাং, যদি আপনার জীবনবৃত্তান্ত একটি উন্নত ডিগ্রি উল্লেখ করে তবে অবশ্যই আপনার অনেক সহযোগী আবেদনকারীদের তুলনায় প্রতিযোগিতামূলক প্রান্ত রয়েছে।

যা আপনাকে আপনার পেশাদার নেটওয়ার্ক বাড়াতে সহায়তা করে


স্নাতক স্তরের কলেজ প্রোগ্রামগুলির তুলনায় স্নাতকোত্তর ডিগ্রি কোর্সগুলি অনেক বেশি বিশেষায়িত। যেখানে স্নাতক স্তরের কোর্সগুলি মূলত মাস্টার্স কোর্স হিসাবে আপনার পছন্দের বিষয় সম্পর্কে একাডেমিক জ্ঞানকে জানার এবং প্রদানে ফোকাস করে. সেখানে শেখানো তত্ত্বগুলির ব্যবহারিক প্রয়োগের দিকে আরও বেশি মনোযোগী হয় এবং আপনার ক্যারিয়ারের ক্ষেত্রে আপনার পেশাদার নেটওয়ার্ককে প্রসারিত করতে সহায়তা করে। শিল্পের শীর্ষস্থানীয় পেশাদারদের সাথে আলাপচারিতার বিষয়টি আপনার পক্ষে উন্মুক্ত। ইন্টার্নশিপ এবং অন্যান্য অ্যাপ্লিকেশন ভিত্তিক প্রকল্পগুলি যা এই উন্নত স্তরের কোর্সে শিক্ষার্থীর শেখার প্রক্রিয়ার অংশ এবং পার্সেল।

যা আপনার প্রোফাইলে বহুমুখিতা যুক্ত করে



উন্নত কোর্সগুলি আপনাকে, আপনার জ্ঞান বেসকে প্রসারিত এবং বিশেষজ্ঞ করতে সহায়তা করে। আপনার স্নাতকোত্তর পড়াশুনার জন্য আপনি যেমন বেছে নিয়েছিলেন বা একই বিষয়ে আপনি স্নাতকোত্তর সম্পর্কিত কোনও বিষয়ে স্নাতকোত্তর করতে পছন্দ করতে পারেন ঠিক একই বিষয়ে স্নাতকোত্তর কোর্স করার উপায় আপনার কাছে রয়েছে। তাদের উচ্চতর অধ্যয়নের অংশ হিসাবে একটি বিশেষায়িত কোর্সের বিকল্পও বেছে নিতে পারে। উদাহরণস্বরূপ, যে কেউ তার আন্ডারগ্রাডে গণ যোগাযোগ অধ্যয়ন করে তার মাস্টার্সের পড়াশোনায় ফিল্ম মেকিং কোর্সে যাওয়ার সিদ্ধান্ত নেন। স্নাতকোত্তর ডিগ্রি আপনার প্রোফাইলে বহুমুখিতা যুক্ত করে এবং আপনার দক্ষতাগুলিকে আরও বিপণনযোগ্য করে তোলে, আপনার জীবনবৃত্তান্ত এবং প্রোফাইলে এক বিরাট মূল্য যুক্ত করে। এটি কখনও কখনও ক্যারিয়ার পরিবর্তন বা শিফট করার উপায়ও খোলে।

কেরিয়ার অগ্রগতি


এমন অনেক সময় আছে যখন আপনি একজন মনে করেন যে আপনি একই শ্রেণিতে উচ্চতর প্রোফাইলগুলিতে অগ্রসর হওয়ার সামান্য আশা নিয়ে কোনও চাকরিতে আটকে আছেন। আপনার একটি শালীন সিভি রয়েছে - আপনি আপনার স্তরের সেরা কর্মীদের একজন তবে আপনি কেবল নিজের ক্যারিয়ারে এগিয়ে যেতে পারছেন না। এই জাতীয় পরিস্থিতিতে, একটি উন্নত কোর্স অনুসরণ করা আপনার পক্ষে উপায় হতে পারে। অনেক লোক আছেন যারা তাদের দক্ষতা এবং তাদের প্রোফাইলে যুক্ত করার জন্য এমবিএ বা অনুরূপ পরিচালনা প্রোগ্রাম অনুসরণ করেন। অন্যরা তাদের বর্তমান ক্ষেত্রের সাথে পুরোপুরি সম্পর্কিত নয় এমন কোনও বিষয়ে স্নাতকোত্তর কোর্স করতে পারে যা মূলতঃ যখন তারা ক্যারিয়ার স্যুইচ করার দিকে তাকিয়ে থাকে তখন। তারপরে একজন মাস্টার্স কোর্সকে নিজের ক্যারিয়ারে অগ্রসর হওয়ার জন্য মূল্যবান পদক্ষেপ হিসাবে অভিহিত করা যেতে পারে।

উন্নততর উপার্জনের সম্ভাবনা


অনেকের যুক্তি ছিল যে অর্থ সব কিছু নয় এবং পেশাদারদের কাজের সন্তুষ্টিকে প্রথম অগ্রাধিকার দেওয়া উচিত। তবে অবশ্যই, আপনার কর্মজীবন এবং আপনার ব্যক্তিগত জীবনের সিদ্ধান্ত উভয়ই অর্থের দুর্দান্ত ভূমিকা আছে। এবং যদি একটি উন্নত ডিগ্রি পাওয়া ভাল এবং উচ্চতর বেতনের কাজের সুযোগ উন্মুক্ত করতে সহায়তা করে তবে কেন এটির জন্য যাবেন না। স্নাতকোত্তর ডিগ্রি সহ পেশাদার হিসাবে, আপনি স্নাতক ডিগ্রি অর্জনের চেয়ে উচ্চতর বেতনের চাকরি এবং আরও ভাল শিরোনাম দিয়ে শুরু করার সম্ভাবনা বেশি। এছাড়াও, কর্মীরা স্নাতকোত্তর ডিগ্রি সহ পেশাদারদের নিয়োগের দিকে ঝুঁকছেন কারণ তারা আরও বহুমুখী এবং তাদের ক্ষেত্রগুলিতে অনেক বিস্তৃত জ্ঞান পুল এবং বিশেষজ্ঞ রয়েছে।

শেষ করা 

স্পষ্টতই একটি উন্নত কোর্স অনুসরণ করা একটি দুর্দান্ত ধারণা এবং এটি আপনার জন্য সুবিধার আধিক্য ধারণ করে। এটি আপনার প্রোফাইলে যুক্ত হবে অপরিসীম মানটি উল্লেখ না করে। এবং এমনকি যদি আপনি মনে করেন যে আপনার একটি পূর্ণ-সময়ের অগ্রিম স্তর কোর্স করার জন্য সময় বা উপযুক্ত সংস্থান নেই তবে আপনি অনলাইন কোর্সেও যেতে পারেন। আপনার যা দরকার তা হ'ল আপনার পক্ষে কিছুটা প্রতিশ্রুতিবদ্ধ এবং কঠোর পরিশ্রম। বেনিয়ামিন ফ্র্যাঙ্কলিনের এই শব্দটির উদ্ধৃতি দিয়ে, 'জ্ঞানের বিনিয়োগ সেরা সুদ দেয়।' তো, অপেক্ষা কী? আপনার যদি মনে হয় আপনাকে অগ্রিম স্তরের কোর্সটি করা দরকার তবে আর দ্বিধা বোধ করবেন না এবং কোর্সটি আপনার প্রয়োজনের জন্য উপযুক্ত এবং এটিতে ভর্তি হোন।


No comments:

Post a Comment

Post Top Ad